ছিল সুখে শুক ও সারি দিনের আলোয় দিত পাড়ি দিনের শেষে ফিরত ঘরে পুরনো তাদের সেই কোটরে। এককালে সেই কোটরে ছিল তাদের পূর্ব পুরুষেরা বর্তামানে সেই কোটর দিয়েছে তাদের ধরা। মনের সুখে ঘুরে ফিরে কাটল বহুদিন শুক ও সারির কোটরে এলো আগামীর ডিম। দীর্ঘদিনের পরে এলো দুই শুক করলো বড়ো দুই শুককে আগলে তাদের বুক। শুক ও সারি ভাবল মনে ছাড়তে হবে তাদের যে ঘর দুই শুক যে হয়েছে বড় ঠিকানা তাদের এই কোটর। শুক ও সারি বলল ডেকে ডেকে তাদের দুই ছেলেকে যাওয়ার আমাদের হয়েছে সময় আগলে রেখো এই কোটর। এই কোটরে কাটিয়েছে আমার পূর্ব পুরুষেরা সেই কোটর তোমরা যেন করোনা হাতছাড়া। শুক ও সারি নিল বিদায় দূর আকাশের ঐ নিল সীমানায় এবার যে দুই শুকের পালা জীবন পথে ভাসিয়ে ভেলা। বাবা মাকে গিয়ে ভুলে জীবন পথে ভাসল চলে আগলে রেখে তাদের সে ঘর বাবা মায়ের সেই কোটর। জীবনের এই লম্বা পথে ঘুরত তারা সাথে সাথে তাদের এটা জানা ছিলনা পথে রয়েছে কতো কাঁটা। এলো তাদের সেই কালো দিন লড়াই করবার সেই দিন শিকারির জালে পড়লো ধরা একই সাথে দুজন তারা। ডানার ঝাপট দিলনা মুক্তি খাঁচায় তারা হল বন্দি হারিয়ে গেল সেই ঘর আগলে রাখা সেই কোটর। বন্দি হল দুটি ডানা বন্দি হল তাদের ঘর চাইছে তারা মুক্তির চেতনা চাইছে তারা সেই কোটর।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
চেষ্টা করার কোন ত্রুটি করবো না.........আর আপনাদের কাছ থেকে আশীর্বাদ টুকু কামনা করবো!!! আমার এই কবিতার পেছনে মুল্যবান সময় টুকু দেওয়ার জন্য ধন্যবাদ...............
না স্যার.........এ কি বলছেন কবিতা না লিখতেই কবি হয়ে গেলাম, আসলে কি জানেন স্যার অনেকে আছেন যারা ভালো লিখতে পারে কিন্তু তারা মাথা তুলে দাঁড়াতে পারে না। নিচে থাকতে থাকতে হয়তো এক সময় নিজে রাগে, জ্বলে কোন সময় তার পাণ্ডুলিপি টাকেই পুড়িয়ে ফেলে... সময় করে লেখাটি পড়ার জন্য ধন্যবাদ...... ভালো থাকবেন.........।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
শুক ও সারির কোটরে এলো
আগামীর ডিম।
দীর্ঘদিনের পরে
এলো দুই শুক
করলো বড়ো দুই শুককে
আগলে তাদের বুক। // Valo proyesh...Valo laglo tobe tomar moto boyoshe ato govir thimer kobita likha adow somvob kina ta kintu amake besh vabiye tulechhe............
চিন্তা করবেন না! কোনও লেখকের কপি করা নয়! আর শুধু বয়স দেখে কি বলা সম্ভব যে সে কেমন লিখতে পারে...যাই হোক লেখাটি সময় করে পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ!!!!!!!!!!!!!!!!
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।